Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২২ দিনের নিষেধাজ্ঞা
বিস্তারিত

মা ইলিশ রক্ষা করে ইলিশের উৎপাদন বৃদ্ধি করার লক্ষ্যে সরকার ইলিশের প্রধান প্রজনন মৌসুম ১৪ই অক্টোবর হইতে ০৪ নভেম্বর ২০২০ বাংলা ২৯ আশ্বিন হইতে ১৯ কার্তিক ১৪২৭ পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ মাছ ধরা, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ নিষিদ্ধ ঘোষনা করেছেন।

 

ইলিশ ধরা নিষিদ্ধকালীন সময়ে নদীতে, নদীর কিনারে বা নদী তীরবর্তী কোন খালে ইলিশ মাছ ধরায় ব্যবহত কোনপ্রকার জাল, ড্রাম, গ্রাফি বা ভাষান রাখা যাবেনা। ১৩ই অক্টোবর রাত ১২.০০ ঘটিকার পূর্বে নদী, নদীর কিনারায় অথবা নদী তীরবর্তী খাল হইতে জাল, ড্রাম, গ্রাফি অপসারণ করার জন্য সকলকে অনুরোধ করা যাচ্ছে ।

 

ইলিশ ধরা নিষিদ্ধকালীন সময়ে কোনপ্রকার যানবাহনে ইলিশ মাছ পরিবহন করা যাবেনা।

 

মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ অনুযায়ী নিষিদ্ধকালীন সময়ে ইলিশ মাছ আহরণ, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুদ করা অথবা উক্ত কাজের চেষ্টা করা বে-আইনি ও দন্ডনীয় অপরাধ।

 

মৎস্য আইন অমান্যকারীর ব্যক্তিকে নূন্যতম এক বছর থেকে সর্বোচ্চ দুইবছর পর্যন্ত জেল অথবা ৫০০০/-টাকা জরিমানার মাধ্যমে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

ইলিশের উৎপাদন বৃদ্ধি তথা জাতীয় সম্পদ রক্ষার্থে জনসাধারনকে আগামী ১৪ই অক্টোবর হইতে ০৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ মাছ ধরা, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বাজারজাত করা হইতে বিরত থাকার জন্য অনুরোধ করা হইল।

ডাউনলোড
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
24/09/2020
আর্কাইভ তারিখ
05/11/2020